ছাগলনাইয়ায় প্রতারণা করে জায়গা দখলের চেষ্টা

বিশেষ প্রতিনিধি» ছাগলনাইয়ায় মসজিদ নির্মাণ করে জায়গা দখলের চেষ্টা করছে স্থানীয় প্রভাবশালীরা। প্রতিবাদ করায় জায়গার মালিক আবুল কাসেম ও তার ভাই-বোনদের হত্যার হুমকিও দিচ্ছে ওই মহলটি। এনিয়ে কাসেমের বোন রাশেদা আক্তার ফেনীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে পিটিশন দাখিল করলে আদালত ১৪৫ধারা জারি করেন। বর্তমানে মসজিদ নির্মাণ কাজ বন্ধ থাকলেও কাসেম ও তার ভাই বোনদের হত্যার হুমকি দিচ্ছে প্রতিপক্ষ মোঃ মোস্তফা , ওসমান গনি, রুহুল আমিন ও তার ছেলে হান্নান। এনিয়ে প্রাণ শংকায়ও ভুগছেন তারা।
ভুক্তভোগী কাসেম জানান, উপজেলার শুভপুর ইউনিয়নের দক্ষিণ মন্দিয়া পূর্বপাড়ায় সমাজের জন্য মসজিদ নির্মানের সিদ্ধান্ত হলে তিনি মসজিদের জন্য ১শতাংশ জায়গা দিতে রাজী হন। কিন্ত মসজিদের নির্মাণস্থলে তার আরো ২শতাংশ জায়গা থাকায় সমাজের লোকজন তাকে বাকী ২শতাংশ জায়গা মসজিদের পাশে তার আরেকটি জায়গার সাথে বুঝিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়। সে মোতাবেক মসজিদ কর্তৃপক্ষ তাকে একটি অঙ্গীকারনামা দেয়। অঙ্গীকার নামায় স্বাক্ষর দেয় আব্দুর ছালাম, কবির আহমদ, বেলায়েত হোসেন ভূঞা, ররুহুল আমিন, মোঃ মোস্তফা ভূঞা, করিমুল হক, মোঃ ফারুক, ওসমান গনী, সিরাজ উল্যাহ, আবুল খায়ের, আবু ছালেহ মোঃ সোহাগ, আবু বক্কর ছিদ্দিক ও রফিক আহামদ।
কিন্ত সমাজে প্রভাবশালী এসব লোক অঙ্গীকার নামা সম্পাদনের পর কাসেমদের জায়গা বুঝিয়ে না দিয়ে মসজিদের নির্মাণ কাজ চালিয়ে যেতে থাকে। মসজিদ কর্তৃপক্ষের এসব হটকারিতার প্রতিবাদ করে মসজিদ কমিটির সাধারণ সম্পাদক মাঈন উদ্দিন কমিটি থেকে লিখিতভাবে পদত্যাগ করেন।
কাসেম তার জায়গা বুঝে পাওয়ার জন্য সমাজের বিভিন্ন গন্যমান্য লোকের কাছে গেলে তারা শালিস বৈঠক করে দখলদারদের মসজিদ নির্মাণ কাজ বন্ধ করতে অনুরোধ করে কিন্তু তারা কারো কথা না শুনে নিজেদের দাম্ভিকতা প্রদর্শন করে জোর পূর্বক মসজিদ নির্মাণ কাজ চালিয়ে যেতে থাকে। বাধা দেয়ায় তারা সংগবদ্ধ হয়ে কাসেম ও তার পরিবারের ওপর হামলার পরিকল্পনা করে ও তাকে প্রকাশ্যে প্রাণনাশের হুমকি দেয় ও অশ্লীল ভাষায় গালিগালাজ করে।
এ বিষয়ে কাসেমের বোন রাশেদা আক্তার ফেনীর অতিরিক্ত ম্যাজিস্ট্রেট আদালতে পিটিশন ( মামলা নং ৩৩৬/১৬) দায়ের করেন। আদালত মসজিদ নির্মাণকে কেন্দ্র করে শান্তি ভঙ্গের আশংকা করায় নির্মাণ কাজ বন্ধ রাখার জন্য ১৪৫ধারা জারি করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ছাগলনাইয়া থানাকে নির্দেশ দেয়। বর্তমানে আদালতের নির্দেশে প্রভাবশালীরা নির্মাণকাজ বন্ধ রাখলেও কাসেম ও তার পরিবারের সদস্যদের মামলা প্রত্যাহারের জন্য হুমকি দিচ্ছে বলে কাসেম সাংবাদিকদের কাছে অভিযোগ করেন।
কাসেম জানান, ফারইস্ট ইন্সুরেন্সের কর্মকর্তা বেলায়েত হোসেনের এক রোখা মনোভাব ও ইন্ধনে প্রভাবশালীরা তার জায়গা দখলের অপচেষ্টা চালাচ্ছে। তিনি জানান এর আগেও বেলায়েত তাদের ১৫৭৮দাগের ৩ শতক জায়গা জোরপূর্বক দখল করে নেয়।
ছিদ্দিক আহাম্মদ মজুমদার, জাহাঙ্গীর চৌধুরী, আবুল হোসেন চৌধুরীসহ সমাজের গণ্যমান্য লোকজন জানান, আল্লাহর ঘর মসজিদ নির্মাণের জন্য নিষ্কন্টক জায়গা দরকার। কারো জায়গা দখল করে মসজিদ নির্মান করলে সেখানে নামাজ বা অন্যকোন ইবাদতে সমাজের কেউ যাবেনা। তারাও কাসেমকে তার জায়গার ন্যায্য হিস্যা বুঝিয়ে দেয়ার জন্য আব্দুর ছালাম গংদের অনুরোধ জানান।
এলাকাবাসী জানান, গুটিকয়েক লোকের দাম্ভিকতার কারণে তাদের সমাজের সুনাম ক্ষুন্ন হচ্ছে তারা বলেন মসজিদ নির্মাণ হোক তবে তা অবশ্যই নিষ্কন্টক জায়গায় কারো জায়গা দখল করে নয়।
মসজিদ নির্মাণের জন্য বিদেশ থেকে অনুদান নিয়ে আসা আরিফুল হক জানান, কাসেম জায়গা পাবে এটা সত্য। তিনিও কাসেমকে তার জায়গা বুঝিয়ে দিয়ে মসজিদ নির্মাণ কাজ শুরু করতে চান বলে এ প্রতিবেদককে জানান।

প্রকাশক সম্পাদক : জাহাঙ্গীর কবির লিটন
এলাহী মার্কেট , ২য় তলা, বড় মসজিদ গলি, ট্রাংক রোড,ফেনী।
jagofeni24@gmail.com
© 2016 allrights reserved to JagoFeni24.Com | Desing & Development BY PopularITLtd.Com, Server Manneged BY PopularServer.Com