সাড়ে ৯ লাখ নতুন গ্রাহককে দেওয়া হবে বিদ্যুৎ সংযোগ

ডেস্ক রিপোর্ট» দেশের ৮টি বিভাগের সাড়ে ৯ লাখ নতুন গ্রাহককে বিদ্যুৎ সংযোগ দেওয়ার লক্ষ্যে দুটি প্রকল্প হাতে নেওয়া হচ্ছে। এর একটিতে রাজশাহী, খুলনা, রংপুর ও বরিশাল বিভাগের সাড়ে ৪ লাখ নতুন গ্রাহককে এবং অপরটিতে ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ৫ লাখ নতুন গ্রাহককে বিদ্যুৎ সংযোগের আওতায় আনার চিন্তাভাবনা করা হচ্ছে। বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার ক্ষমতা বৃদ্ধি, পুনর্বাসন ও নিবিড়করণ শীর্ষক দ্বিতীয় প্রকল্পটি (ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) মঙ্গলবারের (২২ নভেম্বর) বৈঠকে উপস্থাপন করা হতে পারে। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিতব্য বৈঠকটিতে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।
পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে ৩ হাজার ৪০৩ কোটি ৮৩ লাখ টাকা। এর মধ্যে এডিবি ঋণ দেবে ২ হাজার ৪৩ কোটি ৯৮ লাখ, সরকারের নিজস্ব তহবিল থেকে ১ হাজার ৩৫৫ কোটি ৫৭ লাখ এবং বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব তহবিল থেকে ৪ কোটি ২৬ লাখ ৮১ হাজার টাকা ব্যয় করা হবে। প্রকল্পের আওতাভুক্ত বিভাগগুলোর ৪২টি পল্লী বিদ্যুৎ সমিতি এলাকায় এটি বাস্তবায়িত হবে। ফলে বিদ্যুতায়নের মাধ্যমে গ্রামীণ এলাকায় অর্থনৈতিক উন্নয়নের গতি ত্বরান্বিত হবে, বিতরণ লাইনের ঘনায়নের মাধ্যমে বিদ্যুতের ক্রমবর্ধমান চাহিদা পূরণ, সিস্টেম লস কমানো এবং শিল্পায়ন, সেচ, কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধিসহ স্বাস্থ্য, শিক্ষা, স্বাক্ষরতাসুবিধা জোরদার হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।
সূত্র জানায়, সরকার ২০২১ সালের মধ্যে সবার জন্য বিদ্যুৎ নিশ্চিত করতে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে। এই লক্ষ্য সামনে রেখে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড গ্রামীণ জীবনের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে পল্লী বিদ্যুতায়নের মাধ্যমে বিদ্যুৎ সেবা প্রদান করে আসছে। এসব প্রকল্পের মাধ্যমে পুরাতন, জরাজীর্ণ ও ওভারলোডেড বিতরণ লাইনের পুনর্বাসন, ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা পূরণ ও বিদ্যুৎ সরবরাহের নিবিড়তা বৃদ্ধি করা হবে। ফলে বিতরণ ব্যবস্থায় সিস্টেম লস কমিয়ে আনার মাধ্যমে ৭৮টি পল্লী বিদ্যুৎ সমিতির কার্যক্ষমতা ও আর্থিক সক্ষমতা বৃদ্ধি পাবে। প্রকল্পের প্রস্তাবনায় বলা হয়েছে, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় পল্লী বিদ্যুতায়ন কার্যক্রমের আওতায় ১ লাখ ৫০ হাজার কিলোমিটার লাইন ও ৭০ লাখ নতুন গ্রাহক সংযোগ প্রদানের পরিকল্পনা রয়েছে। প্রস্তাবিত এ প্রকল্পের মাধ্যমে নতুন লাইন নির্মাণ এবং পুরাতন লাইন সংস্কার করা হবে।
এ প্রকল্পের আওতায় প্রধান কার্যক্রম হচ্ছে, ৬ হাজার ৪৬৫ কিলোমিটার ১১ কেভি অথবা নিম্নতর নতুন লাইন নির্মাণ করা হবে। এ ছাড়া ২০ হাজার ৫৩৫ কিলোমিটার বিতরণ লাইনের ক্ষমতাবর্ধন, ৫ লাখ নতুন গ্রাহককে সংযোগ প্রদান এবং ১১ হাজার ৬১৯ বর্গমিটার আবাসিক বিল্ডিং তৈরি করা হবে।
এ বিষয়ে কমিশনের মতামত দিতে গিয়ে পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের ভারপ্রাপ্ত সদস্য জুয়েনা আজিজ জানিয়েছেন, এ প্রকল্পটি বাস্তবায়িত হলে গ্রামীণ জনগণের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে সহায়ক ভূমিকা রাখবে।
প্রসঙ্গত, দেশের অন্য চার বিভাগে (রাজশাহী, খুলনা, রংপুর ও বরিশাল) বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়নে ১ হাজার ৮৭১ কোটি ৫০ লাখ টাকার ঋণ সহায়তা দিবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বিতরণ ব্যবস্থার ক্ষমতায়ন, পুনর্বাসন ও নিবিড়করণ শীর্ষক প্রকল্প বাস্তবায়নে এ অর্থ ব্যয় করা হবে। প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৩ হাজার ৭৭ কোটি ৫৩ লাখ টাকা। এডিবির ঋণ সহায়তার বাইরে সরকারি তহবিল থেকে ১ হাজার ২০১ কোটি ৭৬ লাখ এবং বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব তহবিল থেকে ৪ কোটি ২৬ লাখ টাকা ব্যয় করা হবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে সাড়ে ৪ লাখ নতুন গ্রাহক বিদ্যুৎ সংযোগ পাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।
ইতোমধ্যেই পরিকল্পনা কমিশনে এ সংক্রান্ত প্রকল্পটির প্রস্তাব করা হয়েছে। প্রস্তাব পাওয়ার পর প্রক্রিয়াকরণ শেষ করা হয়েছে বলেও কমিশন সূত্রে জানা গেছে।

প্রকাশক সম্পাদক : জাহাঙ্গীর কবির লিটন
এলাহী মার্কেট , ২য় তলা, বড় মসজিদ গলি, ট্রাংক রোড,ফেনী।
jagofeni24@gmail.com
© 2016 allrights reserved to JagoFeni24.Com | Desing & Development BY PopularITLtd.Com, Server Manneged BY PopularServer.Com