ইসলামে গীবত বা পরনিন্দা

জাগো ফেনী ডেস্ক» ইসলামে গীবত বা পরনিন্দা এমন এক জঘন্যতম গুনাহ যা মানুষের ঈমান ও আমলকে ধ্বংস করে দেয় এবং দুনিয়া ও আখিরাতকে বিনষ্ট করে দেয়।

আমরা জেনে নিই গীবত কী?

এককথায় পরচর্চা, যার সর্ম্পকে কোনো কথা তার পেছনে বলা হয়, সে কথা শুনলে ওই ব্যক্তি দুঃখ পায়, তাই গীবত।

আল্লাহপাক ইরশাদ করেছেন-‘তোমাদের মধ্যে কেউ যেন পরস্পরের গীবতে লিপ্ত না হও। গীবত করা অর্থ মৃত ভাইয়ের মাংস ভক্ষণ করা। তোমাদের কেউ কী তার মৃত ভাইয়ের গোশত ভক্ষণ করা পছন্দ করবে? অবশ্যই তোমারা তা ঘৃণা করো। আল্লাহকে ভয় করো। নিশ্চয় আল্লাহ তওবা কবুলকারী, পরম দয়াশীল।’ (সূরা হুজরাত-১২)

হাদিস শরীফে রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন-‘গীবত জিনা বা অবৈধ যৌনাচারের চেয়েও ঘৃণ্য ও জঘন্য গুনাহ।’

কোরআনের আয়াত ও হাদিস শরীফ দ্বারা সন্দেহাতীতভাবে এ কথা প্রমাণিত হয় যে, গীবত এমন এক জঘন্যতম গুনাহ যা মানুষের ঈমান ও আমলকে ধ্বংস করে দেয় এবং দুনিয়া ও আখিরাতকে বিনষ্ট করে দেয়।

কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয়, নিজেদের অজ্ঞাতসারে আমরা এ জঘন্যতম গুনাহে নিমজ্জিত থাকি। মূলত আমরা এটিকে এমন কোনো গুনাহই মনে করি না। এটি যে মারাত্মক গুনাহ এবং এর পরিণাম যে অত্যন্ত ভয়াবহ, সে অনুভূতিটুকুও আমাদের অন্তর থেকে মুছে গেছে। যার কারণে আমরা কোনো ভাইয়ের গীবত বা নিন্দা করতে দ্বিধাবোধ করছি না। আমরা যেন প্রতিটি মুসলমান ভাই ও বোন জঘন্য এ পাপকাজ থেকে দূরে থাকতে পারি। আমিন।

প্রকাশক সম্পাদক : জাহাঙ্গীর কবির লিটন
এলাহী মার্কেট , ২য় তলা, বড় মসজিদ গলি, ট্রাংক রোড,ফেনী।
jagofeni24@gmail.com
© 2016 allrights reserved to JagoFeni24.Com | Desing & Development BY PopularITLtd.Com, Server Manneged BY PopularServer.Com