ববি হাজ্জাজ-গোলাম মাওলার নেতৃত্বে নতুন রাজনৈতিক দল

ডেস্ক রিপোর্ট» জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের সাবেক বিশেষ উপদেষ্টা ববি হাজ্জাজ এবং জাপা থেকে সদ্য ইস্তফা দেওয়া ভাইস-চেয়ারম্যান এ টি এম গোলাম মাওলা চৌধুরীর নেতৃত্বে নতুন একটি রাজনৈতিক দল হচ্ছে। বেশ কিছুদিন ধরে নতুন এই রাজনৈতিক দল গঠনে ববি হাজ্জাজ তার কার্যক্রম চালিয়ে এলেও জাপা থেকে গোলাম মাওলা চৌধুরীর পদত্যাগের পর এ উদ্যোগ আরও জোরালো হয়। আগামী ডিসেম্বর অথবা ২০১৭ সালের শুরুতে নতুন ওই দলের আত্মপ্রকাশ হতে যাচ্ছে বলে দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন ববি হাজ্জাজ ও গোলাম মাওলা চৌধুরী।

ববি হাজ্জাজ বাংলাদেশের প্রিন্স হিসেবে পরিচিতি পাওয়া আলোচিত ব্যবসায়ী মুসা বিন শমসেরের বড় ছেলে। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমের বড় ছেলে শেখ ফজলে নাঈমের সঙ্গে ববি হাজ্জাজের ছোট বোন ন্যান্সির বিয়ে হয়েছে। বিদেশে লেখাপড়ার পর ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন ববি হাজ্জাজ। ২০১৩ সালের ৫ জানুয়ারির জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের দ্বৈত বক্তব্য ও সিএমএইচে ভর্তি হওয়ার পর তার বিশেষ উপদেষ্টা হিসেবে মিডিয়ার সামনে আসেন ববি হাজ্জাজ। সে সময় এরশাদের নামে গণমাধ্যমে বিবৃতি ও সংবাদ সম্মেলন করে হঠাৎ আলোচনায় আসেন তিনি।

অন্যদিকে এ টি এম গোলাম মাওলা চৌধুরী জাতীয় পার্টি থেকে সদ্য অব্যাহতি নিয়েছেন। ফেনীতে জন্মগ্রহণকারী এ রাজনীতিবিদ ত্রিপুরার প্রথম মুসলিম স্বাধীন নবাব শমসের গাজীর সপ্তম বংশধর। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ১নং সেক্টরে যুদ্ধ করেছেন তিনি। স্বাধীনতা-পরবর্তী পরিস্থিতিতে প্রথমে জাসদ, এরপর বিএনপির রাজনীতিতে সরব ছিলেন। ১৯৮৪ সালে বিএনপি ছেড়ে পিএনপি গঠন প্রক্রিয়ায় অংশ নিয়ে দলটির মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেন দীর্ঘদিন। ২০০২ সালে শফিউল আলম প্রধানের নেতৃত্বাধীন জাগপা ও শেখ শওকত হোসেন নিলুর নেতৃত্বাধীন পিএনপি বিলুপ্তি ঘোষণা করে জাতীয় পার্টিতে যোগ দেন। সেই থেকে পদত্যাগের আগ পর্যন্ত জাপার ভাইস-চেয়ারম্যানের দায়িত্ব পালন করে আসছিলেন গোলাম মাওলা চৌধুরী। ‘পার্টির অভ্যন্তরে সততা, নিষ্ঠা, রাজনৈতিক যোগ্যতা, জ্যেষ্ঠতা ও আন্তরিকতার অবমূল্যায়ন’-এর অভিযোগে এরশাদের হাতে পদত্যাগপত্র দিয়ে জাপা থেকে অব্যাহতি নেন তিনি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিগত ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণা দিয়ে এরশাদের বিশেষ উপদেষ্টার পদ হারান ববি হাজ্জাজ। এরপর তার বহিষ্কারাদেশ প্রত্যাহার হলেও জাতীয় পার্টিতে আর ফিরে আসেননি। ২০১৫ সালের অক্টোবর থেকে ‘স্বপ্নের দেশ’ ব্যানারে সারা দেশ ঘুরে বেড়ান ববি। নতুন রাজনৈতিক দল গঠনেই তিনি সারা দেশে সাংগঠনিক কার্যক্রম শুরু করেছেন মর্মে আলোচনা হলেও প্রকাশ্যে এ নিয়ে তিনি তখন কিছু বলেননি। গোলাম মাওলা চৌধুরীর জাপা থেকে পদত্যাগের পর ববি হাজ্জাজের দল গঠনের বিষয়টি নতুন করে আলোচনায় আসে।

সূত্রটি আরো জানায়, জাপা থেকে ইতিমধ্যে বের হয়ে আসা এবং আগামীতে অনেকেই দলটি ছেড়ে আসবেন তাদের নিয়েই ববি হাজ্জাজ ও গোলাম মাওলা চৌধুরী নতুন রাজনৈতিক দলটি গঠন করছেন। জাপা ছাড়াও অন্য কয়েকটি দলের নেতারাও নতুন এ দলে যোগ দিচ্ছেন বলে জানা গেছে। নতুন এ দলের সভাপতি বা চেয়ারম্যান হচ্ছেন ববি হাজ্জাজ আর মহাসচিব বা সাধারণ সম্পাদক হচ্ছেন গোলাম মাওলা চৌধুরী।

এ ব্যাপারে রবিবার (১৬ অক্টোবর) বিকেলে ববি হাজ্জাজ বলেন, আমরা দেশের জন্য ভালো কিছু করতে চাই। রাজনৈতিক দল ছাড়া এটা করা সম্ভব নয়। নতুন দল গঠনের যে উদ্যোগ নেওয়া হয়েছে, তাতে গোলাম মাওলা চৌধুরীসহ অনেকেই আমার সঙ্গে রয়েছেন।

গোলাম মাওলা চৌধুরী এ বিষয়ে দ্য রিপোর্টকে বলেন, তরুণ ও প্রবীণদের সমন্বয়ে নতুন রাজনৈতিক দলটি গঠিত হবে। আগামী বিজয় দিবসের পরে বা আগামী বছরের শুরুতে নতুন দলটির আত্মপ্রকাশ হতে পারে। রাজনৈতিক সচেতন মানুষসহ সব শ্রেণি-পেশার মানুষের সঙ্গে কথা বলেই এটা করা হবে।

নতুন এ দলের নাম কী হবে জানতে চাইলে তিনি বলেন, নাম এখনো চূড়ান্ত হয়নি, আলোচনা চলছে। তবে এ কথা বলতে পারি, আমরা কোনো ব্রাকেটবন্দি দল করবো না। মুক্তিযুদ্ধের চেতনা, বাংলাদেশি জাতীয়তাবাদ, ইসলামী মূল্যবোধ ও গণতন্ত্র এসবের সমন্বয়েই দলটির নাম হবে।

গোলাম মাওলা চৌধুরী বলেন, আমরা গতানুগতিক অসুস্থ ধারার রাজনীতি পরিহার করে সুস্থধারার রাজনীতি জাতিকে উপহার দিতে চাই। জনকল্যাণমূলক রাজনীতিকে সামনে রেখে আগাতে চাই। অনেকেই আমাদের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। তারা যোগাযোগ করছেন। শুধু জাতীয় পার্টির নয়, অন্যান্য দলের নেতাকর্মীরাও যোগাযোগ করছেন। আশা করি, জাতিকে আমরা সুস্থধারার রাজনীতি উপহার দিতে পারবো।

প্রকাশক সম্পাদক : জাহাঙ্গীর কবির লিটন
এলাহী মার্কেট , ২য় তলা, বড় মসজিদ গলি, ট্রাংক রোড,ফেনী।
jagofeni24@gmail.com
© 2016 allrights reserved to JagoFeni24.Com | Desing & Development BY PopularITLtd.Com, Server Manneged BY PopularServer.Com