মহাসড়কে দুর্ঘটনাপ্রবণ স্পট ২২৭টি

ডেস্ক রিপোর্ট»দেশের মহাসড়কগুলোতে সড়ক দুর্ঘটনা রোধে সরকার সমীক্ষার মাধ্যমে মোট ২২৭টি দুর্ঘটনাপ্রবণ স্থান (ব্ল্যাক স্পট) চিহ্নিত করা হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি আরও বলেন, মহাসড়কগুলোতে সড়ক দুর্ঘটনা প্রতিরোধ করার লক্ষ্যে সরকার কারণ নির্ণয়পূর্বক বহুমুখি পদক্ষেপ গ্রহণ করেছে।
দশম জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশনের প্রথমদিন রবিবার (২৫ সেপ্টেম্বর) বিকেলে কুমিল্লা-৮ আসনের সংসদ সদস্য নূরুল ইসলাম মিলন ও মহিলা আসনের (৩০) সংসদ সদস্য বেগম ফজিলাতুন নেসা বাপ্পির প্রশ্নের জবাবে মন্ত্রী জাতীয় সংসদকে এসব তথ্য জানান।
সড়ক দুর্ঘটনা রোধে সরকারের নেওয়া পদক্ষেপসমূহ উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, সমীক্ষার মাধ্যমে মোট ২২৭টি দুর্ঘটনাপ্রবণ স্থান চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে বিভিন্ন মহাসড়কের ৬৮টি ব্ল্যাক স্পটস-এর প্রতিকারমূলক কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা মহাসড়ক চারলেনে উন্নীতকরণ প্রকল্পের আওতায় ১৫টি ব্ল্যাক স্পটস-এ প্রতিকারমূলক কাজ শুরু করা হয়েছে। অবশিষ্ট ১৪৪টি ব্ল্যাক স্পটস-এর প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণের জন্য ১৬৫ কোটি টাকা ব্যয়ে ইম্প্রুভমেন্ট অব রোড সেফটি এ্যাট ব্ল্যাক স্পটস অন ন্যাশনাল হাইওয়েজ শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়নাধীন আছে। ২০১৫-১৬ অর্থবছরে ৬২ কোটি ৫৩ লাখ টাকা ব্যয়ে ৪৮টি ব্ল্যাক স্পটের প্রতিকারমূলক কাজ করা হয়েছে। চলমান ২০১৬-১৭ অর্থবছরে অবশিষ্ট ৭০টি ব্ল্যাক স্পটের প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ সম্পন্ন হবে। এজন্য ৭৫ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে।
এ সময় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা মহাসড়ক চারলেন, সাসেস্ক-২ প্রকল্পের আওতায় এলেঙ্গা হতে রংপুর পর্যন্ত ১৯০.৪০ কিলোমিটার, ঢাকা-খুলনা (এন-৮) মহাসড়কের যাত্রাবাড়ি ইন্টারসেকশন থেকে মাওয়া পর্যন্ত এবং পাচ্চর-ভাঙ্গা অংশে যানবাহনের জন্য পৃথক লেনসহ ৪ লেন উন্নীতকরণ প্রকল্পের কাজ শুরু হয়েছে।
সড়ক দুর্ঘটনারোধে মহাসড়কগুলো চারলেনে উন্নীতকরণের পাশাপাশি আরো কিছু উদ্যোগের কথা জানিয়ে মন্ত্রী বলেন, জাতীয় মহাসড়ক পর্যায়ক্রমে ধীরগতি যানবাহনের জন্য পৃথক লেনসহ ৪ লেনে উন্নীতকরণের নিমিত্ত এক হাজার ৭৫২ কিলোমিটার মহাসড়কের ফিজিভিলিটি স্টাডি ও ডিটেইল্ড ডিজাইনের কাজ সমাপ্ত করা হয়েছে। আরো ৬শ’ কিলোমিটার সড়ক ধীরগতি যানবাহনের জন্য পৃথক লেনসহ ৪ লেনে উন্নীতকরণের নিমিত্তে ফিজিভিলিটি স্টাডি ও ডিটেইল্ড ডিজাইনের কাজ চলমান আছে।

প্রকাশক সম্পাদক : জাহাঙ্গীর কবির লিটন
এলাহী মার্কেট , ২য় তলা, বড় মসজিদ গলি, ট্রাংক রোড,ফেনী।
jagofeni24@gmail.com
© 2016 allrights reserved to JagoFeni24.Com | Desing & Development BY PopularITLtd.Com, Server Manneged BY PopularServer.Com