প্রধানমন্ত্রী শেখ হাসিনা কানাডা পৌঁছেছেন

জাগো ফেনী ডেস্ক»কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর আমন্ত্রণে চার দিনের সরকারি সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কানাডার মন্ট্রিলে পৌঁছেছেন।
স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেল ৪টা ২২ মিনিটে (মন্ট্রিয়েল সময়) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সফরসঙ্গীদের নিয়ে এয়ার কানাডার ফ্লাইট এসি-৮৬৫ পিয়েরে এলিয়েট ট্রুডো ইন্টান্যাশনাল এয়ারপোর্টে অবতরণ করে। খবর বাসসের।
বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভ্যর্থনা জানান অটোয়ায় বাংলাদেশের হাইকমিশনার মিজানুর রহমান। এ সময় কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বিমানবন্দরে অর্ভ্যথনা শেষে শেখ হাসিনাকে একটি মোটর শোভাযাত্রা সহকারে মন্ট্রিলে হোটেল ওমনি রয়েলে নিয়ে যাওয়া হয়। কানাডা সফরকালে তিনি এই হোটেলেই অবস্থান করবেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ট্রিলে ফিফথ রিপ্লেনিশমেন্ট কনফারেন্স অব দ্য গ্লোবাল ফান্ড (জিএফ)-এ যোগদানের জন্য উত্তর আমেরিকার দেশটিতে সফর করছেন।
কানাডা এইডস মোকাবিলায় এই রিপ্লেনিশমেন্ট কনফারেন্স অব দ্য গ্লোবাল ফান্ড (জিএফ) এর আয়োজন করেছে। ১৬ ও ১৭ সেপ্টেম্বর এই সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।
শেখ হাসিনা আজ (১৬ সেপ্টেম্বর) মন্ট্রিলে হায়াত রিজেন্সিতে রিপ্লেনিশমেন্ট কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন। পরে তিনি অন্যান্য রাষ্ট্র ও সরকার প্রধানের সঙ্গে সম্মেলনের মিনিস্ট্রিয়াল প্লিজিং মোমেন্ট ও আনুষ্ঠানিক সংবর্ধনায় যোগদান করবেন।
তিনি হায়াত রিজেন্সি মন্ট্রিলে কানাডার প্রধানন্ত্রী জাস্টিন ট্রুডোর আমন্ত্রণে আনুষ্ঠানিক নৈশভোজে অংশ নেবেন।
বাংলাদেশের প্রধানমন্ত্রী কানাডার প্রধানমন্ত্রী ট্রুডোর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন এবং তার হাতে ‘ফ্রেন্ডস অব লিবারেশন ওয়ার অনার’ পুরস্কার হস্তান্তর করবেন। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে দ্ব্যর্থহীন সমর্থন ও অবদানের জন্য বাংলাদেশ সরকার কানাডার তৎকালীন প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডোকে (জাস্টিন ট্রুডোর পিতা) মরণোত্তর এই পুরস্কার প্রদান করে।
কানাডা সফরকালে প্রধানমন্ত্রীর সাথে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী একেএম মোজাম্মেল হক, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীও সফর করছেন।
এর আগে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে ২২ ঘন্টা যাত্রাবিরতির পর বৃহস্পতিবার মন্ট্রিয়েলের উদ্দেশে প্রধানমন্ত্রী লন্ডন ত্যাগ করেন।
প্রধানমন্ত্রী নিউইর্য়কে জাতিসংঘের ৭১তম অধিবেশনে (ইউএনজিএ) যোগদান ও কানাডায় ফিফথ রিপ্লেনিসমেন্ট কনফারেন্সে অব দ্য গ্লোবাল (জিএফ) ও যুক্তরাষ্ট্র সফরের উদ্দেশে বুধবার লন্ডনে যাত্রবিরতি করেন।
প্রধানমন্ত্রী নিউইর্য়কে জাতিসংঘের ৭১তম অধিবেশনে যোগদানর উদ্দেশে ১৮ সেপ্টেম্বর মন্ট্রিল ত্যাগ করবেন।

প্রকাশক সম্পাদক : জাহাঙ্গীর কবির লিটন
এলাহী মার্কেট , ২য় তলা, বড় মসজিদ গলি, ট্রাংক রোড,ফেনী।
jagofeni24@gmail.com
© 2016 allrights reserved to JagoFeni24.Com | Desing & Development BY PopularITLtd.Com, Server Manneged BY PopularServer.Com